Engineering Drawing এর প্রথম পছন্দ হিসেবে AutoCAD সারা বিশ্বে ইতোমধ্যেই তার অবস্থানটি তৈরি করে নিয়েছে। বাংলাদেশেও কর্মক্ষেত্রে Professionals রা state-of-the-art drawing বা Designing এর ক্ষেত্রে AutoCAD কেই তাদের প্রথম পছন্দ হিসেবে বেছে নিচ্ছে। কারণ Design ও Engineering এর ক্ষেত্রে AutoCAD 2D ও 3D এর মাধ্যমে যে কোন বিষয়কেই নিখুঁত ভাবে যাচাই করে নেয়া যায়। আর এর ফলে সাশ্রয় হয় সময়, শ্রম ও অর্থের।

Course outline পেতে এই Link এ click করুনঃ
https://nvit.com.bd/course_details/autocad/

AutoCAD হলো একটি 2D এবং 3D ভিত্তিক Drafting Application Software যা ব্যবহৃত হয় বিভিন্ন ধরনের Design এর ক্ষেত্রে। সারা বিশ্বে বর্তমানে বড় বড় স্থাপনার Design প্রথমে AutoCAD এর মাধ্যমে করা হয় এবং ঐ অনুযায়ী স্থাপত্য নির্মান করা হয়।

বর্তমানে AutoCAD Application এর ব্যবহারের উল্লেখযোগ্য ক্ষেত্রগুলো হলো Civil এবং Construction এর জন্য structural and architectural designing, Electrical Design, Mechanical Design, Automobile Design, Interior Design, Floor Planning, Dress এর Cutting এবং Shape Designning ইত্যাদি।

এছাড়া ও পৃথিবীর বিভিন্ন Maket Place এর মাধ্যমে Design এর কাজ করে ঘরে বসে অর্থ উপাজন করা সম্ভব। আর তাই বর্তমানে Engineers, Architects, Fashion Designers, Interior Designer সকলেরই জন্যই AutoCAD এর যথাযথ ব্যবহার জানা গুরুত্বপূর্ণ, যা কিনা তাদের Professional Life কে অনেকাংশে সহজ করে দিতে পারে।

বর্তমানে অধিকাংশ Engineer / Disigner তাদের কাজের জন্য AutoCAD ব্যবহার করে। কারণ AutoCAD 2D ও 3D এর মাধ্যমে সহজেই Design এর জটিল বিষয়গুলো পরীক্ষা করে দেখা যায়, ফলে সত্যিকারের স্থাপনা তৈরির আগেই এর পরিপূর্ন Design তৈরি করে নেওয়া যায় এবং Design এর পরিমাপও ঠিক পাওয়া যায়। AutoCAD ব্যবহার করে সহজেই Design এর কোন ত্রুটি থাকলে তা বের করা যায়। একটি সুন্দর ও নিখুঁত নকশা তৈরীর জন্য AutoCAD জানার প্রয়োজন অপরিহার্য।

একজন সফল AutoCAD Designer হওয়ার পরে আপনি যেসব জায়গায় কাজ করতে পারেন তার কয়েক টি উল্লখযোগ্য ক্ষেত্র হল Construction Firm , Real State , Freelance Marketplace, Advertising Firm, Publication Firm, Online Marketplace, Printing & Designing Media ইত্যাদি ইত্যাদি।