একজন Graphic Designer শুধুমাত্র একজন Designer নন, সে একি সাথে একজন Visualizer ও! একজন Designer কে তার visualization থেকে Design টি প্রস্তুত করে Client এর নিকট পোঁছে দিতে হয়।

আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রে একটু লক্ষ্য করলে বুঝতে পারি, একজন Designer এর গুরুত্ব কতখানি! মুদ্রণ শিল্প বা বিজ্ঞাপনী সংস্থা অথবা E-Commerce প্রতিটি ক্ষেত্রেই প্রয়োজন Graphic Designer এর।

Melanie Burk যিনি একজন সফল Graphic Designer. প্রতিষ্ঠা করেছেন নিজের প্রতিষ্ঠান Fifth & Hazel. Typography উপর Online এ ক্লাস নেন Nicole’s Classes. Amy Pastre and Courtney দুইজন মিলে প্রতিষ্ঠা করেছেন Stitch Design & Co.
পুরো বিশ্বজুরে রয়েছে এমন অনেক উদ্যোক্তা এবং যারা সাথে সাথে একজন সফল Graphic Designer ও।

Graphic Design বিশ্বের অন্যতম একটি সম্মানজনক পেশা। Graphic Design এই শব্দটির সাথে আমরা মোটামুটি ভাবে অনেকেই পরিচিত। Graphic Design কি সেটা প্রথমে আমাদের জানা প্রয়োজন। Graphic Design বলতে মূলত যা বুঝায়, Logo, Typography, Visual arts, Banner, Photography, UX/UI ডিজাইন ইত্যাদি এর বাহিরেও আরো অনেক Design রয়েছে। আমাদের দেশে Design অনেক জনপ্রিয় এর কারন হচ্ছে এটি কম সময় শেখা যায় এবং এর মাধ্যমে অনলাইনে সহজে আয় করা যায়।

Graphic Design এর আদি Software হচ্ছে Adobe Photoshop ও Adobe Illustrator। Adobe Photoshop ও Adobe Illustrator সম্পর্কে একটি Basic ধারনা নিয়ে নিন্মে কিছু সারসংক্ষেপ দেওয়া হল।

Photoshop: Adobe Photoshop হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় Software একে বলা হয় Industry Standard. Photoshop এর অসংখ্য ফিচার রয়েছে, যেগুলো বিভিন্ন ধরনের নকশা তৈরি করতে, ছবিতে নতুন বৈশিষ্ট্য যোগ করতে, Background পরিবর্তন করতে, অসংখ্য রঙের সংমিশ্রণ দিয়ে ছবিকে আকর্ষণীয় করা সহ হাজারো কাজের ক্ষেত্রে ব্যবহার করা হয়। ছবি Editing এর জন্য Adobe Photoshop বিশ্বের সবচেয়ে জনপ্রিয় Software হিসেবে বিবেচনা করা হয়। বিভিন্ন Programmer, Designer তাদের Project বা ছবির কাজগুলো সম্পন্ন করে থাকেন Photoshop এর মাধ্যমে, Photographerরা তাদের তোলা ছবি ঠিক করেন এই Photoshop দিয়ে। Professional ব্যাক্তিরা Photoshop এ কাজ করতে অনেক স্বাচ্ছন্দ্যবোধ করেন। কারন Photoshop ব্যবহার করে পত্রিকা, বিজ্ঞাপন, বইয়ের প্রচ্ছদ, লিফলেট, পোষ্টার থেকে শুরু করে সব ধরনের ডিজাইনের কাজ করা যায়।

Illustrator: Vector Graphics বা Image তৈরির জন্য Illustrator একটি সেরা Software Vector Graphics তৈরি বা Edit করার যেকোনো ধরনের কাজ Illustrator এ করা যেতে পারে। প্রিন্ট মিডিয়ায় ব্যবহারের জন্য যেকোনো ডিজাইন এবং টেক্সট তৈরির কাজ ইলাস্ট্রেটরে করা যায়। টেক্সট ও গ্রাফিক্সের সমন্বয়ে আকর্ষণীয় পোষ্টার, লিফলেট, ব্রুশিয়ার, বইয়ের কাভার ইত্যাদি তৈরি থেকে প্রিন্ট করার জন্য প্রয়োজনীয় কালার সেপারেশন করে লেসার বা ফিল্ম আউটপুট তৈরির পুরো প্রক্রিয়াটিও ইলাস্ট্রেটরে সম্পন্ন করে ফেলা যায়।

Interactive যেকোনো Presentation, Web page, Application Software Game ইত্যাদি Loading page, Interface ইত্যাদির আকর্ষণীয় Graphic সমৃদ্ধ Layout তৈরির কাজটি করা যায় Illustrator এ। Cartoon বা Animation ব্যবহারের জন্য যেকোনো ধরনের Background Character ড্রইংসহ সব ধরনের আঁকা আঁকির কাজে Illustrator পুরোপুরি স্বয়ংসমৃদ্ধ এবং কার্যকরী একটি Software. যেকোনো ধরনের নকশা, কারুকাজ বা ম্যাপ এমনকি অনেকক্ষেত্রে architecture ড্রইং করবার জন্যও Illustrator ব্যবহৃত হয়ে থাকে।

Illustrator টেক্সটকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা থেকে শুরু করে টেক্সটের যেকোনো ধরনের Editing ও কম্পোজিশনের কাজ করার সুবিধা রয়েছে। সুতরাং বিভিন্ন ধরনের, Title, Company logo, Banner, Product Cover Sticker প্রভৃতি Illustrator ব্যবহার করে মানসম্পন্নভাবে তৈরি করা যায়। যেকোনো ধরনের ইংরেজি বা বাংলা টাইপ ও ফরমেটের কাজটিও আপনি Illustrator ব্যবহার করে করতে পারেন।

Graphics Design কোর্সটি করার পর আপনি যে সকল বিষয়ে দক্ষতা অর্জন করতে পারবেনঃ

▶️Logo Design,
▶️Visiting Card Design,
▶️Web Site PSD Template Design,
▶️Web Banner Design,
▶️Book Cover Design,
▶️T-Shirt Design,
▶️Post Card Design,
▶️Advertisement Design,
▶️Icon Design,
▶️Digital Image Processing,
▶️Brochure Design,
▶️Mobile App/ UI Design ইত্যাদি।

একজন সফল Graphics Designer হওয়ার পরে আপনি যেসব জায়গায় কাজ করতে পারেন তার কয়েক টি উল্লখযোগ্য ক্ষেত্র হলঃ

Web Developing Firm, Freelance Marketplace, Advertising Firm, Newspaper/ Magazine or Publication Firm, Online Marketplace, Printing & Designing Media ইত্যাদি।

Graphics Design